বর্ষাকালে বাইকের পরিচর্যা নিয়ে চিন্তিত হওয়ার কোনো কারণ নেই !!

আপনি যদি বর্ষাকালে বাইকের পরিচর্যা নিয়ে চিন্তিত থাকেন তাহলে আমাদের এই ব্লগটি পড়ুন ।

আপনি যদি বর্ষাকালে বাইকের পরিচর্যা নিয়ে চিন্তিত থাকেন তাহলে আমাদের এই ব্লগটি পড়ুন । আশা করি আপনি অনেক কিছু জানতে পারবেন, যা আপনাকে আপনার বাইকের পরিচর্যা করতে সাহায্য করবে।

মরিচা ধরার আগে এটি প্রতিরোধ করুন

মোটরসাইকেলের ক্ষেত্রে যে অংশটি বেশি মরিচ ধরে সে অংশটি হলো মোটরসাইকেলের চেইন । তাহলে এটিকে মরিচার হাত থেকে বাঁচাতে কী করা যায়?

প্রথমত, বাইকের চেইন পরিষ্কার এবং লুব্রিকেটেড রাখুন। বাজারে এখন বিভিন্ন ধরণের চেইন ক্লিনার এবং লুব পাওয়া যায় যা আপনার চেইনকে সুরক্ষিত রাখতে ব্যবহার করা যেতে পারে। একটি চেইন ক্লিনার সমস্ত ময়লা সরিয়ে দেয় যা দীর্ঘদিন ব্যবহারের পরে চেইনে লেগে থাকে। চেইনে যে ধরণের ময়লা গুলো জমাট বাঁধে সে গুলো হলো চেইনে দেয়া সি অয়েল এবং তার সাথে মিশ্রিত হওয়া ধুলাবালি, কাঁদা ।

এই কোর্সটি করতে চাইলে এখানে ক্লিক করুন

ব্যাটারি টার্মিনাল গুলি গ্রিজ বা পেট্রোলিয়াম জেলি ব্যবহার করা উচিত যা মরিচা লাগতে দেয় না। তা ছাড়া, সমস্ত ক্রোম অংশ গুলিকে অ্যান্টি-জাস্ট সলিউশন দিয়ে মেরামত করা উচিত এবং মরচে থাকা কোনও ঘটনা রোধ করতে সাসপেনশনে রাবার অয়েল সিল গুলিকে পেট্রোলিয়াম জেলির একটি পাতলা স্তর দিয়ে প্রলেপ দেওয়া উচিত।

আপনার পার্কিং স্পেসে ছাউনির বেবস্থা করুন :

খোলা জায়গায় আপনার মোটরসাইকেলটি পার্ক করবেন না।  খোলা জায়গাতে বাইক পার্কিং করলে ঝড় বৃষ্টিতে আপনার বাইকের ক্ষতি হতে পারে। এমনিতেই বাইক খোলা জায়গায় পার্কিং করা উচিত নয়। আর বর্ষা কালে তো কোনো ভাবেই নয়। একটি  শুকনো জায়গায় বাইক পার্কিং করুন যেখান এ আপনার বাইক সেইফে থাকবে।  আপনার কাছে এরকম কোনও জায়গা না থাকলে আপনি নিজের মোটরসাইকেলের কোনও ক্ষতি এড়াতে একটি প্রতিরক্ষামূলক বৃষ্টি কভার বা প্লাস্টিক ব্যবহার করে মোটরসাইকেলটি কভার করতে পারেন। এতে আপনার মোটরসাইকেল কিছুটা হলেও সুরক্ষিত থাকবে।

মরিচা কীভাবে তুলবেন তা জানুন :

এমন কিছু নির্দিষ্ট জিনিস রয়েছে যা নিয়ন্ত্রণ করা যায় না এবং আপনি অবশ্যই জানেন যে মরিচা এইগুলির মধ্যে একটি। মরিচা সর্বদা কোথাও না  কোথাও কাটার উপায় খুঁজে পাবে তবে কীভাবে এটি মোকাবেলা করতে হবে তা আপনার জানা উচিত। মরিচা দৃষ্টিশক্তি বাইরে আছড়ে ফেলার জন্য এবং বালির কাগজ, রান্নাঘরের স্ক্রাব প্যাডগুলি, পুরানো টুথব্রাশ বা স্টিলের উলের পাশাপাশি অ্যান্টি-মর্ট সলিউশন ব্যবহার করুন এবং মরিচা অন্য জায়গায় ছড়িয়ে দেওয়া থেকে রোধ করুন।মরিচা রোধের কাজটি শেষ হওয়ার পরে আপনি অনেকগুলি স্ক্র্যাচ নিশ্চিত করতে পারেন। এই স্ক্র্যাচ গুলো বাইকের পলিশ দিয়ে ঢেকে ফেলতে পারেন।

জং এর বিরুদ্ধে ঘরোয়া প্রতিকার সম্পর্কে জেনে  নিন:

আপনি যদি রসায়নের বিষয় গুলি গুরুত্বের সাথে মনে করার চেষ্টা করেন তবে আপনি জানবেন রান্নাঘরের উপাদান গুলি কতটা শক্তিশালী। না আমরা রান্নাঘরের উপাদানগুলি থেকে বোমা তৈরির বিষয়ে আলোচনা করছি না তবে মরিচা থেকে বাঁচার উপায় গুলি নিয়ে আলোচনা করছি। লেবু রস হল সবচেয়ে সাধারণ প্রতিকার যা আপনি একটি অ্যান্টি-জাস্ট সলিউশন হিসাবে ব্যবহার করতে পারেন এটি সাইট্রিক অ্যাসিড ছাড়া কিছুই নয় এবং এটি মরিচা আক্রমণ প্রতিরোধের জন্য খুব দৃড়তার সাথে কাজ করে। এছাড়াও আপনি জং এর বিরুদ্ধে ঘরোয়া প্রতিকার হিসাবে জল এবং সাদা ভিনেগার এবং অ্যালুমিনিয়াম ফয়েল দিয়ে প্লেইন পুরাতন বেকিং সোডা ব্যবহার করতে পারেন।

দ্রষ্টব্য- খেয়াল রাখবেন যে এই উপাদান গুলো  অন্য কোথাও যাতে না ছড়ায়,  কেবল জংযুক্ত বা মরিচ ধরা অংশগুলিতে স্প্রে করা হয় ।

আমরা আশা করি এই আলোচনাটি এই বর্ষা বর্ষা মৌসুমকে মোকাবেলা করতে আপনার যাত্রায় বিভিন্নভাবে সহায়তা করবে। আপনার বাইকের যত্ন আপনাকেই নিতে হবে। আপনি বাইকের যত্ন নিলে বাইক ও আপনার যত্ন নিবে

Related Article: বাসায় বসে বাইকের যত্ন নেয়ার উপায়

Leave a Reply

Your email address will not be published.